Business is booming.

বিপদের ওপর বিপদ, জুনেই পৃথিবীর দিকে ধেয়ে আসছে ৩ রাক্ষুসে গ্রহাণু

0

একদিকে ক্রমাগত বেড়ে চলা করোনাভাইরাসের হামলায় নাজেহাল দশা গোটা পৃথিবীর। তার সঙ্গে এ দেশে পরপর ঘূর্ণিঝড়, দাবানল, পঙ্গপালের হামলা — বিপদ যেন পিছু ছাড়ে না। তার সঙ্গে এবার যোগ হল গ্রহাণু। জুন মাসেই পৃথিবী লক্ষ্য করে তিনটি বিশালাকৃতি গ্রহাণু ধেয়ে আসছে বলে জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। এই গ্রহাণুগুলির কোনও একটির সঙ্গে পৃথিবীর ধাক্কা লাগলেই মানব সভ্যতার বড়সড় ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জুন মাসে পৃথিবীকে লক্ষ্য করে প্রথম গ্রহাণুটি আসছে আগামী ৬ জুন শনিবার ভোর ৩টে ২০ মিনিটে। ওই সময় গ্রহাণুটি পৃথিবীর সবচেয়ে কাছাকাছি এসে পৌঁছবে। পৃথিবী থেকে মাত্র ৫.০৯ মিলিয়ন কিলোমিটার দূর দিয়ে যাওয়ার কথা এই গ্রহাণুটির।

প্রথম গ্রহাণুটিকে Asteroid 2002 NN4 নামে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। এটির ব্যাসার্ধ ৫৭০ মিটার। পাঁচটি ফুটব মাঠ বা দুবাইয়ের এনটিসার টাওয়ার ঢুকে যেতে পারে এর ভেতর। ঘণ্টায় ৪০,১৪০ কিলোমিটার গতিতে ছুটে আসছে এটি।

জুন মাসেই পৃথিবীর দিকে ছুটে আসা দ্বিতীয় গ্রহাণুটি পৃথিবীর সবচেয়ে সবচেয়ে কাছে এসে পৌঁছবে ঠিক তার দু-দিন পরে, অর্থাত্‍ ৮ জুন সোমবার। বিকেল ৩.৪০ মিনিটে পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসবে এটি। এই গ্রহাণুটিকে Asteroid 2013 XA22 হিসেবে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা।

পৃথিবী থেকে ২.৯৩ মিলিয়ন কিলোমিটার দূর দিয়ে যাবে আই গ্রহাণু। এর ব্যাসার্ধ ১৬০ মিটার। ঘণ্টায় ২৪,০৫০ কিলোমিটার বেগে পৃথিবীর দিকে ছুটে আসছে এটি।

জুন মাসে পৃথিবীর দিকে ছুটে আসা তৃতীয় গ্রহাণুটিকে Asteroid 2010 NY65 হিসেবে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা।

প্রায় এক দশক আগে এটির খোঁজ মেলে। আগামী ২৪ জুন সকাল ৬.৪৪ মিনিটে পৃথিবীর গা ঘেঁসে ছুটে যাবে এই গ্রহাণু। পৃথিবী থেকে ৩.৭৬ মিলিয়ন দূর দিয়ে যাওয়ার কথা এটির। এর ব্যাসার্ধ ৩১০ মিটার। পৃথিবীর দিকে ঘণ্টায় ৪৬,৪০০ কিলোমিটার বেগে ছুটে আসছে এই গ্রহাণু।

সূত্র: নিউজ ১৮ ও ইন্ডিয়া টুডে

Leave A Reply

Your email address will not be published.